জানাযা

প্রশ্ন : জানাযার ছালাত সূরা ফাতিহা ছাড়া আদায় করলে তা সুন্নাত মোতাবেক হবে কি?

উত্তর : সূরা ফাতেহা ব্যতীত জানাযার ছালাত সুন্নাত মোতাবেক হবে না। কারণ সূরা ফাতিহা অন্যান্য ছালাতের ন্যায় জানাযার ছালাতেরও অন্যতম রুকন। কারণ সূরা ফাতিহা ব্যতীত ছালাত সিদ্ধ নয় (বুখারী হা/৭৫৬; মুসলিম হা/৩৯৪; মিশকাত হা/৮২২)

ইবনু আববাস (রাঃ) বলেন, রাসূল (ছাঃ) জানাযার ছালাতে সূরা ফাতিহা পাঠ করেছেন (তিরমিযী হা/১০২৬; ইবনু মাজাহ হা/১৪৯৫)

অন্য বর্ণনায় এসেছে, একবার আব্দুল্লাহ ইবনু আববাস (রাঃ) জানাযার ছালাতে সূরা ফাতিহা সরবে পড়লেন এবং বললেন, আমি এজন্য এটা পড়লাম যাতে তোমরা জান যে, এটি পড়া সুন্নাত’ (বুখারী হা/১৩৩৫; মিশকাত হা/১৬৫৪, ‘লাশের অনুগমন ও জানাযার ছালাত’ অনুচ্ছেদ)

সূরা ফাতিহা ছাড়াও অন্য একটি সূরা পড়বে (নাসাঈ হা/১৯৮৭)। আনাস, ইবনু ওমর, ইবনু আববাস, আবু উমামাহ (রাঃ) প্রমুখ ছাহাবীগণ জানাযার ছালাতে সূরায়ে ফাতিহা পড়তেন (বুখারী তা’লীক্ব ১/১৭৮ পৃ.; নাসাঈ হা/১৯৮৭-১৯৮৯; ইবনু মাজাহ হা/১৪৯৫; ছালাতুর রাসূল (ছাঃ) পৃ. ২১৫)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button